রমজান মাসে ই’তেক্বাফরত আলেমদের গ্রেফতারে ধর্মপ্রাণ মানুষ বিস্মিত হয়েছে

রমজান মাসে ই’তেক্বাফরত আলেমদের গ্রেফতারে ধর্মপ্রাণ মানুষ বিস্মিত হয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য প্রিন্সপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী। তিনি বলেন, প্রশাসন যে সব আলেমদের গ্রেফতার করছে তাদেরই চরিত্রহননের চেষ্টা করছে। আলেমদের চরিত্রহননের চেষ্টা সরকারের জন্য সুখকর হবে না। আলেমদের মুখোমুখি দাড় করে সরকার দেশে আতঙ্ক সৃষ্টি করছে। ফলে ওলামায়ে কেরামসহ ধর্মপ্রাণ মানুষ চরম উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে দিনাতিপাত করছে এবং নির্বিঘেœ ইবাদত বন্দেগীও করতে পারছেন না। তিনি বলেন, আলেমদের চরিত্র কলুষিত করার পরিণাম সরকারের জন্য ভাল ফল বয়ে আনবে না।
শুক্রবার বিকেলে পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মজলিসে আমেলার এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন ও অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান ও ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, সহকারি মহাসচিব মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম ও হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, কেএম আতিকুর রহমান, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, মাওলানা আহমদ আবদুুল কাইয়ূম, মাওলানা খলিলুর রহমান, মু. বরকত উল্লাহ লতিফ, মাওলানা শেখ ফজুলল করীম মারূফ, মাওলানা লোকমান হোসাইন জাফরী, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, আলহাজ্ব হারুন অর রশিদ, আলহাজ্ব মনির হোসেন, মাওলানা নেছার উদ্দিন, এডভোকেট শওকত আলী হাওলাদার, আলহাজ্ব আব্দুর রহমান, মাওলানা কেফায়েতুল্লাহ কাশফী প্রমুখ।
প্রিন্সিপাল মাদানী বলেন, দেশের দ্বীনি মাদরাসাগুলোর বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র চলছে। সারাদেশের কওমী মাদরাসাগুলো মানুষের মধ্যে ধর্ম ও নৈতিকতা শিক্ষা বিস্তারে দীর্ঘকাল যাবৎ প্রসংশনীয় ভুমিকা পালন করে আসছে। বিশেষ করে দেশের হাজার হাজার কওমী মাদরাসা সরকারের কোন রকম সাহায্য-সহযোগিতা ছাড়াই সাধারণ ধর্মপ্রাণ মানুষের সহযোগিতায় ইসলামী শিক্ষা বিস্তার ও মানুষের নৈতিক উন্নয়নে বড় অবদান রেখে আসছে।
তিনি বলেন, একদিকে লকডাউন অপরদিকে সরকারি প্রশাসনের নানামুখি হয়রানীর কারণে মাদরাসাগুলো চরমভাবে বিপর্যয়ের মুখোমুখি দাড়িয়েছে। এমতাবস্থায় সরকারি প্রশাসনের নানামুখি হয়রানি বন্ধ না হলে দেশের হাজার হাজার কওমী মাদরাসার চিরতরে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হতে পারে। যার ফলে লাখ লাখ আলেম যেমন বেকার হয়ে পড়বে, তেমনি দেশের ছাত্র- ছাত্রীদের বিশাল একটি অংশ ধর্মীয় শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হবে। মানুষের নৈতিক শিক্ষার বিকাশ বন্ধ হয়ে যাবে।
সভায় বলা হয়, সরকারের অপরিণামদর্শী নীতি ও ভারতপ্রীতির কারণে করোনাভাইরাসের টিকা নিয়ে সংকট তৈরি হয়েছে। করোনার ভ্যাকসিন নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে তা সরকারের অপরিণামদর্শী নীতিরই ফল। ভারতে তীব্র করোনা সংকট সৃষ্টি হয়েছে, কজেই নিজ দেশের প্রয়োজন না মিটিয়ে অন্য কাউকে ভ্যাকসিন দেবে না, সেটাই স্বাভাবিক। তাছাড়া ভারত তাদের কৃত ওয়াদা কোন সময়ই রক্ষা করে না। কাজেই ভারতনির্ভরতা কমাতে হবে।
বার্তাপ্রেরক, আহমদ আবদুল কাইয়ূম, প্রচার ও দাওয়াহ বিষয়ষক সম্পাদক, ০১৭১১৪৬২৪৩২