আশকারায় বেপরোয়া মাঠ প্রশাসন, ক্ষমতালিপ্সার শিকার হচ্ছে দেশ

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, দেশ পরিচালনায় প্রধান কাজটি করে দেশের জনপ্রশাসন। জনগণের করের টাকায় তাদের প্রতিপালন করা হয়। তাদের দক্ষতার ওপরেই দেশের উন্নয়ন-উন্নতি নির্ভর করে। সেজন্য জনপ্রশাসনকে রাজনৈতিক প্রভাবমুক্ত রেখে স্বাধীন ও পেশাদার হিসেবে গড়ে তোলা টেকসই উন্নয়নের প্রধান শর্ত। কিন্তু বাংলাদেশ স্বাধীনতার ৫০তম বছরেও দেশে স্বাধীন, পেশাদার ও দক্ষ কোন জনপ্রশাসন গড়ে তোলা যায় নাই।আজ মঙ্গলবার এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, আশকারা দিয়ে দেশের জনপ্রশাসনকে বেপরোয়া করে ফেলা হয়েছে। বাংলাদেশের জনপ্রশাসন সম্পর্কে সাধারণ তথ্য যে, অনিয়ম করলে শাস্তি হয় না, অপরাধের পরে তদবির করে পুরস্কারও জেতেন কেউ কেউ, কোন ঘটনায় শাস্তি হলেও তা প্রচার হয় না। আনীত অভিযোগ নিস্পত্তির সময়সীমা নেই, স্থানীয় চাপ মোকাবিলায় মানিয়ে চলার নির্দেশনা দেয়া হয়।
পীর সাহেব বলেন, ফলে দেশের জনপ্রশাসন দেশের জন্য বোঝা হয়ে দাড়িয়েছে। প্রতি বছর এডিপির বৃহৎ অংশ অবাস্তবায়িত থাকছে। চলতি অর্থ বছরের প্রথম চারমাসে বাজেট বাস্তবায়নও গত বছরের চেয়ে কমে গেছে। অথচ প্রতিবছরই জনপ্রশাসনের পেছনে ব্যয় বাড়ছেই। তিনি বলেন, জনপ্রশাসন এভাবে বেপরোয়া ও অপেশাদার হওয়ার প্রধান দায় ক্ষমতাসীনদের। তারাই ক্ষমতার স্বার্থে জনপ্রশাসনকে দলীয় বাহিনীর মতো করে ব্যবহার করেছে। ক্ষমতায় যাওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে। ফলে জনপ্রশাসন দেশের কর্মচারী হওয়ার বদলে তারাই দেশের শাসকে পরিনত হচ্ছে। এর দায় সম্পুর্ণই ক্ষমতাসীনদের। বিশেষত আওয়ামীলীগ সরকারের। তারা নির্বাচনের সময় প্রশাসনকে যাচ্ছেতাই ভাবে ব্যবহার করে নিজেরাই প্রশাাসন নির্ভর হয়ে পড়েছে।
তিনি বলেন, জনপ্রশাসনকে অবশ্যই পেশাদার হিসেবে গড়ে তুলতে হবে। সেজন্য তাদের কোন সদস্যের বিরুদ্ধে আনীত অভিযোগকে দ্রুততার সাথে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। – প্রেস বিজ্ঞপ্তি