আসাম রাজ্যের সকল মাদরাসা বন্ধের সিদ্ধান্তের নিন্দা

ভারতের আসাম রাজ্যের সকল মাদরাসা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়ে ভারতের রাজ্য সরকার মুসলমানদের ধর্মীয় অনুভুতিতে চরম আঘাত করেছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।

আজ এক বিবৃতিতে পীর সাহেব এধরণের সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। পীর সাহেব বলেন, রাজ্য সরকার আসামের সমস্ত সরকারি মাদরাসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে মুসলিম শূন্য করার অপরিণামদর্শি খেলায় মেতে উঠেছে। ধর্মনিরপেক্ষতার শ্লোগান দিয়ে ভারত সরকার ইসলামী ও মাদরাসা শিক্ষা বন্ধের যে অপরিণামদর্শি খেলায় মেতে উঠেছে তার মাশুল একদিন দিতে হবে। তিনি বলে, ভারত আসলে ধর্মনিরপেক্ষতার আবরণে ধর্মহীনতা চালু করছে এবং মুসলিম বিদ্বেষ ছড়িয়ে যাচ্ছে। তিনি বলেন, বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকার যদি সরকার পরিচালিত মাদরাসাগুলি বন্ধ করে দিয়ে ইসলামী শিক্ষা তথা ধর্মীয় শিক্ষা ধ্বংস করতে পারবে না। প্রসঙ্গত, আসামে ৬১৪ টি সরকারি ও প্রায় ৯০০ টি বেসরকারি মাদরাসা রয়েছে।
পীর সাহেব চরমোনাই বলেন, আসামে মাদরাসা শিক্ষা বন্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশ সরকারকে কঠোর প্রতিবাদী হওয়ার আহŸান জানান। মুসলিম প্রধান দেশের সরকার হিসেবে পার্শ্ববতী দেশে মাদরাসা বন্ধের ব্যাপারে কিছুটা হলেও এ সরকারের দায়িত্ববোধ থাকা প্রয়োজন। তাই আসামে এধরণের সিদ্ধান্ত বাতিল করে মাদরাসা শিক্ষা বজায় রাখার আহŸান জানান।
সারাদেশে ক্রমবর্ধমান নারী নির্যাতন-ধর্ষণসহ নারীর প্রতি বর্বরতা এবং আইন-শৃঙ্খলার চরম অবনতি, সিলেটে পুলিশ হেফাজতে যুবক রায়হানের হত্যা ও দ্রব্যমূল্যের উধর্বগতির প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে বায়তুল মোকাররম উত্তর গেটে আগামী ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার বাদ জুমা বিক্ষোভ সমাবেশ ও গণমিছিল সফলের আহŸান জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া। সমাবেশে প্রধান অতিথি থাকবেন আন্দোলনের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোানাই।
নেতৃদ্বয় বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের আকাশচুম্বি মূল্যবৃদ্ধির কারণে দেশে সাধারণ জনগণ দিশেহারা। এমতাবস্থায় বাজার নিয়ন্ত্রণ করে জনগণকে বাঁচান। দেশের জনগণ এমনিতেই খুব অসুবিধায় আছে। করোনার কারণে মানুষ ঠিকভাবে বেতন পাচ্ছে না, ব্যবসা মন্দা, কাজকর্ম নেই। সবমিলে সাধারণ মানুষ খুব কষ্টে আছে। জনগণেল কষ্ট লাঘব করা সরকারের প্রধান দায়িত্ব। – প্রেস বিজ্ঞপ্তি