এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বছর শেষে, ২০২১-এ

একটি অভূতপূর্ব বছর অতিক্রম করে নব সূচনার দ্বারপ্রান্তে আমরা। অতিক্রান্ত বছরের বিচ্ছেদ, বেদনা এবং সর্বোপরি অনেক মৃত্যুতে আমরা সবাই ভারাক্রান্ত। অতিমারির স্মৃতি ও অভিজ্ঞতা নিয়ে আমাদের ২০২১ সালে পথ চলতে হবে।

আমাদের প্রত্যাশা, নতুন বছরে বাংলাদেশে আর্থসামাজিক পুনরুত্থান ঘটবে। সবাই নীরোগ ও নিরাপদ থাকবেন। স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে একটি মানবিক অধিকারসম্পন্ন বাংলাদেশ সৃষ্টিতে এগিয়ে যাব।
এই কঠিন সময়ে অন্য অনেকের মতই নাগরিক প্ল্যাটফর্ম তার কাজ অব্যাহত রেখেছে এবং নতুন বাস্তবতার সাথে মানিয়ে চলার চেষ্টা করেছে। কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা এবং এসডিজি বাস্তবায়নের নতুন চ্যালেঞ্জগুলো বছর জুড়েই গুরুত্ব পেয়েছে আমাদের কাজে।
কোভিড-১৯ সংকটকালীন চালেঞ্জগুলো নিয়ে নাগরিক প্ল্যাটফর্ম বিদায়ী বছরে বিশেষভাবে কাজ করেছে। ভার্চুয়াল সংলাপের মাধ্যমে, নাগরিক প্ল্যাটফর্ম বিভিন্ন সাম্প্রতিক বিষয়ে আলোচনার সুযোগ করে দেয়। যেমন
১। কোভিড-১৯ প্রেক্ষাপটে ঘোষিত ‘সাধারণ ছুটি’ পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নের গতিবিধি;
২। এসডিজি’র সাথে সমন্বয় করে বাজেট ২০২০-২১ বাস্তবায়ন পরিস্থিতি;
৩। যুব সমাজের জন্য বর্তমানে উদ্ভূত সংকটকালীন চালেঞ্জসমূহ;
৪। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর স্বার্থ এবং
৫। কোভিড-১৯ টিকাঃ বাংলাদেশে কে, কখন, কিভাবে পাবে?
এই সময়কালে, নাগরিক প্ল্যাটফর্ম একটি নতুন গবেষণার উদ্যোগ নেয়। এই গবেষণার আওতায়, কোভিড-১৯ প্রেক্ষাপটে এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জগুলোর মোকাবেলায় নাগরিক অবদান বৃদ্ধি করার পথ সন্ধান করা হবে। নাগরিক প্ল্যাটফর্মের বিভিন্ন নীতি সংক্ষেপ প্রকাশনার মাধ্যমে, এই চ্যালেঞ্জগুলোর সমাধানে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা বিশেষভাবে তুলে ধরে।
এই প্রচেষ্টার বড় একটি অংশ হিসেবে, নাগরিক প্ল্যাটফর্ম কোভিড-১৯ সম্পর্কিত তথ্যভাণ্ডার তৈরি করার একটি বিশেষ উদ্যোগ হাতে নিয়েছে এবং একইসাথে নাগরিক প্ল্যাটফর্ম সহযোগী প্রতিষ্ঠানসমূহের কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলার উদ্যোগগুলো সারাবছর ধরেই সকলের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছে। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কোভিড-১৯ পরিস্থিতির সাম্প্রতিক চিত্র এবং কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সরকারের দেওয়া ত্রাণের হিসাব সহজবোধ্য উপায়ে তুলে ধরার চেষ্টা করেছে নাগরিক প্ল্যাটফর্ম।
জাতীয় ও তৃণমূল পর্যায়ের পাশাপাশি, নাগরিক প্ল্যাটফর্ম Voluntary National Review (VNR) অভিজ্ঞতার উপরে আন্তর্জাতিক পর্যায়ের ভার্চুয়াল লেকচারের আয়োজন করে। এছাড়াও কোভিড-১৯ ও প্রান্তিক জনগোষ্ঠী বিষয়ক গবেষণার উপর আন্তর্জাতিক পর্যায়ের ভার্চুয়াল সংলাপ আয়োজন করা হয়।
এ বছর প্ল্যাটফর্মের সহযোগী প্রতিষ্ঠানের তালিকায় আরও সাতটি প্রতিষ্ঠান যোগ দিয়েছে, যা সহ এখন প্ল্যাটফর্মের মোট সহযোগী প্রতিষ্ঠানের সংখ্যা ১১৮। প্ল্যাটফর্মের মূল শক্তি এর সহযোগী প্রতিষ্ঠানগুলো। প্ল্যাটফর্ম সারাবছারব্যাপী নিয়মিত পার্টনার মিটিং এবং অন্যান্য কার্যক্রমের মাধ্যমে সহযোগী প্রতিষ্ঠানসমূহের সাথে সক্রিয়ভাবে যুক্ত থাকার চেষ্টা করেছে।
নাগরিক প্ল্যাটফর্ম -এর পক্ষ থেকে নতুন বছরের জন্য আবারও রইল আন্তরিক প্রীতি ও শুভকামনা।
ড. দেবপ্রিয় ভট্টাচার্য, আহ্বায়ক, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ