জাতির অস্তিত্বের স্বার্থে আজকে সবাইকে এক কাতারে শামিল করুন।

আজ ২ আগস্ট ২০১৯ বেলা সাড়ে ৪ টায় সাহাবাগস্থ জাতীয় যাদুঘরের সামনে সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে ডেঙ্গু আতঙ্কিত দেশবাসিকে বাচানোর দাবি ও গুজব ছড়িয়ে গণপিটুনিতে মানুষ হত্যার বিরুদ্ধে জাতীয় জাগরন গড়ে তোলার আহবানে মানব বন্ধন ও সমা

Aedes mosquito that apreads dengue disease

বেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের ঢাকা মহানগর শাখার আহবায়ক অধ্যক্ষ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তব্য রাখেন, জননেতা পঙ্কজ ভট্টাচার্য, সংগঠনের প্রেসিডিয়াম সদস্য ডক্টর আজিজুর রহমান,সংস্কৃতি মঞ্চের উপদেষ্টা ড. সেলু বাসিত, সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ, জাতীয় শ্রমিক জোট সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নেতা মো: নুরুল আমিন, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের নেতা যোবায়ের আলম প্রমূখ।সমাবেশের ঘোষনাপত্র পাঠ করেন সংগঠনের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির।
পঙ্কজ ভট্টাচার্য বলেন, আমাদের মহা-দুর্ভাগ্য সিটি কর্পোরেশনের মেয়র মহোদয়ের ডেঙ্গু য়ে মহামশকরার ফলশ্রুতিতে সারাদেশের মানুষ এখন মহা-আতঙ্কে আছেন। অথছ পূর্বের অভিজ্ঞতার আলোকে সতর্কতা অবলম্বন করলে আজকের এই বিপর্যয় ঘটতোনা। মনে হলো ছেলেমী করেই মেয়রদ্বয় দেশবাসীকে মহাদুর্যোগে ফেললেন। নতুবা মশার ঔষধ ছিটানোর নামে ঢাকা শহরের মানুষের সাথে মহামশকরায় লিপ্ত হলেন কেন। উনারা এখনও সময় ক্ষেপন করে দেশবাসীকে যে আশ্বাসের বাণী শোনাচ্ছেন তাতে বিন্দুমাত্র আস্থা রাখার সুযোগ নেই। কালোবাজারীদের দিয়ে মশার ঔষধ আমদানি করার পেছনের বানিজ্যে কারাকারা জড়িত তাদের মুখোশ উন্মোচন ওবিচারের আওতায় নাআনা গেলে মশকনিধন চোরাবালিতে আটকে থাকবে। আমাদের মন্ত্রীমহোদয়গণ প্রায়শত মানুষের মৃত্যুর পরআরো ধৈর্য্যধরার কথা বলছেন এটাকতটা দায়িত্বহীন আচরন তা অনুধাবন করার মতো ক্ষমতাও হারিয়ে ফেলেছেন। আমাদের কর্তা ব্যক্তিদের যেহেতু টনক নড়েনি সেহেতু দেশের মানুষের এখন আর কর্তাদের উপর আস্থা থাকার কথা নয়। অন্যদিকে বন্যা দুর্গত দেশ, গুজব ও গণপিটুনিতে ভারাক্রান্ত জাতি পাশাপাশি ডেঙ্গু মশার মহা উপদ্রবে মহাবিপদগ্রস্থ দেশবাসি। আমরা দেশের এই মহা-দুর্যোগে দাবি জানাচ্ছি সারাদেশে সরকার, প্রশাসন, ছাত্রযুবক, তরুন-তরুনী শ্রেণী-পেশার মানুষের সমন্বয়ে এই মহা দুর্যোগ মোকাবিলায় স্বেচ্ছা সেবিবি গ্রেডগঠন করুন। সারাদেশকে জাতির অস্তিত্বের স্বার্থে আজকে সবাইকে এক কাতারে শামিল করুন। মশা নিধনে দ্রুততম সময়ে মহাপরিকল্পনা প্রণয়ন করুন।
অধ্যাপক ড. আজিজুররহমানবলেন, দেশে জনগণের চরম নিরাপত্তাহীনতারমাঝেনতুনকরে ডেঙ্গু ও গুজব ছড়িয়ে মানুষ হত্যার যে সংস্কৃতি কৃত্তিম ভাবে তৈরি করা হলো তাতে জনসাধারণের নিরাপত্তায় যারা নিয়োজিত রয়েছেন তারাই এখন নিরাপত্তাহীনতায় আছেন, ডেঙ্গুর ভয়ে মাননীয় অর্থমন্ত্রী তার নিজের দপ্তরে যেতেই ভয় পাচ্ছেন সেখানে নি¤œস্তরের কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা কে দেবে। কেন ডেঙ্গু মশার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া গেলোনা তার রহস্য বের হওয়া দরকার। এখানে দুর্নীতি বানিজ্যে যারা জড়িত তাদের আইনের আওতায় আনতে হবে। অন্যদিকে কাল্পনিক গল্প ছড়িয়ে যারা গণপিটুনিতে মানুষ হত্যার নিয়োজিত রয়েছেন, তাদের আসল উদ্যেশ্য কখনও সফল হবেনা। এদের চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নিতে হবে।
মানববন্ধনের ঘোষনায়বলা হয়: পূর্বের সতর্কতা থাকা সত্বেও ডেঙ্গু মশা নিধনে ঢাকা সিটিকর্পোরেশনের ত্রুটিবিচ্যুতিতে সারাদেশে ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়ায় দেশবাসীএখন উদ্বিগ্ন ও আতঙ্কিত দিনযাপন করছে। বিভিন্ন গণমাধ্যমের প্রকাশিত সংবাদ অনুযায়ী মৃত্যুর সংখ্যা শতাধিক ছুঁইছুঁই। অন্যদিকে প্রতিদিন নতুন রোগীর সংখ্যাবৃদ্ধি হওয়ার ফলশ্রুতিতে রাজধানী ঢাকার সকল হাসপাতাল কতৃপক্ষ রোগী নিয়ে হিমসিম খাচ্ছেন। একদিকে হাসপাতালে বেডসংকট অন্যদিকে রক্ত সংকট, ডেঙ্গু রোগ নির্ণয়ে নতুন জটিলতা চিকিৎসা সেবায় ত্রাহীত্রাহী অবস্থা চলছে। ইতোমধ্যে অনেক রোগী ও পরিবার নি:স্ব হতেবসেছেন। ঢাকা শহরের অভিজাত হাসপাতাল সমূহের চিকিৎসা ব্যয়ের যে ফিরিস্তি তাতে সাধারণ মানুষের চিকিৎসা পাবার উপায় কোথায়, অন্যদিকে সারাদেশে ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ার সংকটের নতুনমাত্রা যুক্ত হলো। আমরা ডেঙ্গু রোগবাহী এডিস মশা নিধনে মাননীয় হাইকোর্টের দিকনির্দেশনা দ্রুত কার্যকর করার পাশা-পাশি জনসচেতনতা বৃদ্ধি কল্পে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানাচ্ছি।
বেশ কিছুদিন থেকে পদ্মা সেতুনির্মাণে মানুষের মাথার ও রক্তের প্রয়োজন রয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মধ্যযুগীয় গুজব ছড়িয়ে দেশের সর্বস্তরে আতঙ্ক ছড়ানো হয়েছে। এই অশুভ বানোয়াট অসত্য ও কাল্পনিক ঘটনাকে কেন্দ্র করে ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ বেশকিছু এলাকায় নিরীহ মানুষদের উপর আক্রমণ গণপিটুনি ও হত্যার ঘটনা ঘটেছে। দেশের আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী ইতোমধ্যে গুজব ছড়ানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবার ঘোষনা দিয়ে প্রচার কার্যক্রম পরিচালনা করেছেন। আমরা মনেকরি সমাজে এক শ্রেণির অশুভ গোষ্ঠী তাদের হীনস্বার্থ চরিতার্থ করতে এধরনের অমানবিকতা ও জঘন্য কাজকে উৎসাহিত করে দেশের ভাবমূর্তি ক্ষুন্নকরার প্রচেষ্টায় নেমেছেন। দেশের স্থিতিশীলতা ও অগ্রযাত্রার স্বার্থে এই সকল মধ্যযোগীয় পশ্চাদপদতার বিরুদ্ধে সচেতন দেশবাসী, তরুণ তরুনীদের প্রতিবাদ সংগঠিত করা ও সকল অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার আহবান আমাদের। আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত দুর্নীতির ঘটনাপ্রবাহ ধারাবাহিকভাবে প্রকাশিত হবার পর এবার সিটি কর্পোরেশনের মশক নিধনের ঔষধ ক্রয়ে মহা দুর্নীতি যুক্ত হয়েছে, এতে করে আজ পুরো দেশবাসী মহাবিপদগ্রস্থ। মহামারী আকারে ডেঙ্গু ছড়িয়ে যেন নাপড়ে তার জন্য রাষ্ট্রীয় ব্যবস্থার পাশাপাশি দেশের সর্বোত্ব স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, অভিবাবক ও শ্রেণী পেশার মানুষের সমন্বয়ে ডেঙ্গু মশা নিধনে কার্যকর ঐক্যবদ্ধ উদ্যোগ নিতেহবে। – প্রেসবিজ্ঞপ্তি
বার্তা প্রেরক, স্বাক্ষরিত বিপ্লবচাকমা, দপ্তরসম্পাদক, সম্মিলিত সামাজিক আন্দোলন