মানুষের মৌলিক ও নাগরিক অধিকার ভুলুন্ঠিত – পীর সাহেব চরমোনাই

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, দেশের সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। মানুষের জান-মাল, ইজ্জত-আব্রুর নিরাপত্তা নেই। মানুষের মৌলিক ও নাগরিক অধিকার ভুলুন্ঠিত, এমনকি মানুষের ভোটাকিারও নেই। দেশে দুর্নীতি, সন্ত্রাস, নারী ধর্ষণ, হত্যা মারাত্মক আকার ধারণ করেছে। মাদকের ভয়াবহ ছোবলে যুব সমাজ আজ ধ্বংস হয়ে যাচ্ছে। মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় ইসলামের অনুশাসনের বিকল্প নেই। তিনি সর্বস্তরের মানুষকে ইসলামী আন্দোলনের পতাকাতলে সমবেত হওয়ার আহ্বান জানান।
পীর সাহেব চরমোনাই বলেন, প্রচলিত মানুষের তৈরি আইনের অসারতা এবং ইসলামি আইন তথা ইসলামী শাসনের অনিবার্যতা দিন দিন প্রমাণিত হচ্ছে। ইসলামই একমাত্র আদর্শ যা মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করেছে। বিশ্বব্যাপী ইসলামের প্রতি মানুষের চাহিদা এবং আগ্রহ ক্রমেই বেড়ে চলছে। ইসলামের সঠিক দাওয়াতের অভাবে অনেক মানুষ বিপদগামী হচ্ছে। প্রচলিত আইনের অসারতা এবং ইসলামী আইনের অনিবার্যতা তুলে ধরে সর্বস্তরের মানুষের মাঝে দাওয়াত পৌঁছে দিতে হবে। ইসলামী আইনজীবী পরিষদকে বেশি বেশি দাওয়াতি কাজে সম্পৃক্ত হতে হবে। সঠিক দাওয়াত গণমানুষের কাছে বিশেষ করে আইনজীবীদের মাঝে তুলে ধরতে হবে। তিনি বলেন, দায়ী ইলাল্লাহ’র ভুমিকা নিয়ে কাজ করতে হবে।
গতকাল সকালে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে বাংলাদেশ ইসলামী আইনজীবী পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগটনের কেন্দ্রীয় সভাপতি সুপ্রিমকোর্টেল সিনিয়ল আইনজীবী এডভোকেট শেখ আতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, প্রচার ও দাওয়াহ সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম। আইনজীবী নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সাবেক সহকারি এটর্নী জেনারেল এডভোকেট আব্দুল বাসেত, এডভোকটে আব্দুল মতিন,এডভোকেট লুৎফুর রহমান সেখ, এড. শাহ নেওয়াজ ফকির, এড. শওকত আলী হাওলাদার, কুমিল্লা বার প্রতিনিধি এড. হারুনুর রশিদ, নেত্রকোনা বার প্রতিনিধি এড. মোরশেদ আলম বেগ, চট্টগ্রাম বার প্রতিনিধি এড. হারুন অর রশিদ প্রমুখ। সম্মেলন পরিচালনা করেন এড. মোহাম্মদ হানিফ মিয়া। সম্মেলনে অর্ধশতাধিকের বেশি আইনজীবী অংশ গ্রহণ করেন।
সম্মেলনে এড. শেখ আতিয়ার রহমান সভাপতি, এড. লুৎফুর রহমান সহ-সভাপতি, এড. শওকত আলী হাওলাদার সাধারণ সম্পাদক ও এড. মোহাম্মদ হানিফ মিয়াকে যুগ্ম সম্পাদক করে ৩৬ সদস্য বিশিষ্ট ইসলামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। পরে প্রধান অতিথি নির্বাচিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান।
পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি – ইসলামী আন্দোলন বাংলাদেশ
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি, যা দেশের মিডিয়াগুলোতে এসেছে। তিনি বলেন, পৌরসভার নির্বাচনেও সীমাহীন কারচুপি, ভয়ভীতি প্রদর্শণ এবং ইভিএমে হাতের ছাপ রেখে ভোটারদের বের করে দেয়া হয়েছে। বিরোধী দলের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। নির্বাচন একপেশে হয়েছে, লেভেলপ্লেয়িং ফিল্ড তৈরি করতে ইসি চরমভাবে ব্যর্থ হয়েছে।
আজ এক বিবৃতিতে তিনি বলেন, বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শণ করে এমনসব তথ্য পেয়েছেন হাতপাখার মেয়র প্রার্থীগণ। কাজেই এ নির্বাচনকে অংশগ্রহণমূলক বলার অবকাশ নেই। একতরফা নির্বাচন কখনো কারো কাম্য নয়। তিনি বলেন, রাঙ্গামাটি পৌরসভার হাতপাখার প্রার্থীর উপর সন্ত্রাসী হামলা ও শারীরিকভাবে নাজেহাল করে টাকা পয়সা ও মনোনয়ণপত্র ছিনিয়ে নিয়েছে। তিনি বলেন, ঘটনার দুই-তিনদিন গত হয়ে গেলেও এখন পর্যন্ত কোন সন্ত্রাসীকে গ্রেফতার করতে পারেনি সরকার। এভাবে ভয়ভীতি প্রদর্শণ, হামলা-মামলা করে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। তিনি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনকে ঢেলে সাজানোর আহ্বান জানান।
বার্তাপ্রেরক, আহমদ আবদুল কাইয়ূম, প্রচার সম্পাদক, ০১৭১১৪৬২৪৩২