সমাজে রমজানের শিক্ষা না থাকায় অতি মুনাফার লোভ -চরমোনাই পীর

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, সিয়াম সাধনার মধ্য দিয়ে মানব জাতিকে মহান আল্লাহ তায়ালার রহমত, মাগফিরাত ও নাজাত লাভের আহবান জানায় এ মহান রমজান মাস। তিনি বলেন, মিথ্যা, গীবত করা, চোগলখোরী, অতি মুনাফাখোরী, কালোবাজারী, ঘূষ-দূর্নীতি, প্রতারণা ও প্রবঞ্চণার মতো ইসলাম বিরোধী কাজ থেকে বিরত না থাকলে রমজানের ফল পাওয়া যাবে না। পীর সাহেব চরমোনাই বলেন, রমজানের শিক্ষা না থাকায় মানুষ অতি মুনাফার আশায় মজুদদারী করে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে মানুষকে কষ্ট দেয়। রমজানে এধরণের মানুষ হেদায়েত থেকে বঞ্চিত থাকবে।
আজ বৃহস্পতিবার বাদ জোহর বরিশালের চরমোনাই মাদরাসা ময়দানে ১৫ দিনব্যাপী বিশেষ তালিম তারবিয়াতের তৃতীয় দিনের আলোচনায় পীর সাহেব চরমোনাই উপরোক্ত কথা বলেন। এতে নায়েবে আমীর মুফতী সৈয়দ ফয়জুল করীম শায়খে চরমোনাই ছাড়াও চরমোনাই দরবারের খলিফাগণ বয়ান করেন।
পীর সাহেব চরমোনাই চীনের মুসলিম জনগোষ্ঠীর ওপর রোজা ও ধর্মীয় আচার পালনে বিধিনিষেধ আরোপ করায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, চীন সরকার মুসলমানদের নির্মূল করতে নিপীড়নের যে পথ বেছে নিয়েছে তা থেকে ফিরে না আসলে চীনের বিরুদ্ধে বিশ্বমুসলিম উম্মাহ কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।
তিনি বলেন, চীনের পশ্চিমাঞ্চলীয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ জিনজিয়াং প্রদেশে ধর্মীয় আচার পালনে বাধা দিচ্ছে চীন সরকার। মুসলমানের ধর্মীয় অনুভুতিতে আঘাত করার এখতিয়ার কারো নেই। রমজানে রোযা রাখা, দাড়ি রাখা, মুসলিমদের মাথায় টুপি পড়া, নিয়মিত নামাজ পড়ার কারণে মুসলমানদের ‘চরমপন্থার চিহ্ন’ বলে অভিহিত করায় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেণ, নামাজ, রোজা, টুপি-দাড়ি ইত্রাদি মুসলমানদের ইবাদতের অংশ। কাজেই এগুলো চরমপন্থা অভিহিত করা চীনাদের ইসলামবিদ্বেষীর মনোভাবের প্রকাশ।
ইসলামী আন্দোলনের মিসওয়াক বিতরণ কর্মসূচি কাল
মিসওয়াক মুখের পবিত্রতার মাধ্যম ও আল্লাহর সন্তুষ্টির উপায়। মিসওয়াক ব্যবহার করা নবী সা.এর গুরুত্বপূর্ণ সুন্নতের একটি। তাই ‘সুন্নতের আমল ধরি মিসওয়াক ব্যবহার করি’ এ শ্লোগানকে সামনে রেখে মিসওয়াক ব্যবহারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মিসওয়াক বিতরণ কর্মসূচি হাতে নিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ। এ লক্ষ্যে আগামীকাল শুক্রবার, বাদ জুমআ বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে মিসওয়াক বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হবে। কর্মসূচি সফলে সংগঠনের দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক বিবৃতিতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। – প্রেস বিজ্ঞপ্তি।