আগামী ২৬ মার্চ শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালু হবে

ঢাকা, ৭ ডিসেম্বর – রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, ২০২১ সালের ২৬ শে মার্চ ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত নতুন যাত্রীবাহী ট্রেন চালু হবে।
মন্ত্রীর সাথে তাঁর দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।
সাক্ষাৎকালে আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন -এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে জানানো হয় উদ্বোধন উপলক্ষে একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি গমন করবে। পরবর্তীতে মালবাহী ট্রেন এই রুটে চালানো হবে। রেলপথ মন্ত্রী ঢাকা-শিলিগুড়ি নতুন ট্রেন চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য হাইকমিশনারকে জানান।

আলোচনাকালে বাংলাদেশে চলমান ভারতীয় অর্থায়নে এলওসি এর অধীনে যে সকল প্রকল্প চলমান ও আগামীতে কাজ হবে সেগুলো বিষয়ে আলোচনা হয়, বিশেষ করে খুলনা-মংলা রেললাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করা ইত্যাদি বিষয় আলোচনায় উঠে আসে।
এর পাশাপাশি সিরাজগঞ্জে একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (আইসিডি) নির্মাণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এর সুফল সম্পর্কে উভয় পক্ষ আলোচনায় তুলে ধরেন।
রেলপথ মন্ত্রী জানান, ২০২২ সালের শেষের দিকে ঢাকা থেকে কক্সবাজার নতুন ট্রেন চালানো হবে। তিনি বলেন ডাবল লাইন ছাড়া রেলপথের উন্নয়ন সম্ভব নয়। কাজেই সারাদেশের গুরুত্বপূর্ণ লাইনগুলোকে ডাবল লাইনে উন্নত করার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে।
সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ শামসুজ্জামান উপস্থিত ছিলেন। – তথ্যবিবরণী