চাঁদপুরে চলছে ৩ দিনব্যাপী ইলিশ উৎসব

‘জেগে উঠো মাটির টানে’- স্লোগানকে সামনে রেখে চাঁদপুরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে জেলায় চলছে তিন দিনব্যাপী চতুরঙ্গ ইলিশ উৎসব।

বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চতুরঙ্গ ইলিশ উৎসবের আহ্বায়ক, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত।
তিনি বলেন, ‘ইলিশ উৎসবের প্রথম থেকেই দীর্ঘ ১১ বছর ধরে আমরা মা ইলিশ ও জাটকা রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চাঁদপুরে সরকারিভাবে জাতীয় পর্যায়ে ইলিশ উৎসব আয়োজন করার জন্য দাবি জানিয়ে আসছিলাম। আমরা আমাদের দাবি থেকে এখনও সরে আসিনি। আমরা আশা করছি, চাঁদপুরে একদিন জাতীয় পর্যায়ে ইলিশ উৎসব হবে।’
ইলিশ উৎসবের রূপকার ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদের উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাডভোকেট বিনয় ভূষণ মজুমদার, মৎস্যজীবী নেতা আবদুল মালেক দেওয়ান ও মানিক দেওয়ান।
উদ্বোধনী পর্ব শেষে চাঁদপুরের সাংস্কৃতিক সংগঠন সুরধ্বনি সংগীত একাডেমি, অগ্নিবীণা সাংস্কৃতিক সংগঠন, নৃত্যধারা, রংধনুসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন। পরে শুরু হয় ‘বিক্রেতা নয়, ক্রেতার সঠিক ভূমিকাই পারে মা ইলিশ রক্ষা করতে’ বিষয়ের ওপর বক্তৃতা পর্ব। সেই সাথে ছিল কবিতা আবৃতির আয়োজন।
উল্লেখ্য, প্রতি বছর সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন হলেও বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর উৎসব হচ্ছে তিন দিনের। – UNB