নবাব সলিমুল্লাহর ১৮৪তম জন্ম বার্ষিকী পালিত

বাংলাদেশ মুসলিম লীগ গতকাল শুক্রবার নিখিল ভারত মুসলিম লীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা নবাব সলিমুল্লাহর ১৮৪তম জন্মবার্ষিকীতে তাঁর বেগমবাজারস্থ মাজারে ফাতেহা পাঠান্তে মরহুমের রুহের মাগফেরাতের জন্য মাগফেরাত কামনা করেন।
এই উপলখ্যে উপস্থিত দলীয় নেতৃবৃন্দের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে পার্টির মহাসচিব কাজী আবুল খায়ের বলেন, ব্রিটিশ ভারতের নির্যাতিত ও বঞ্চিত মুসলমানদের রাজনৈতকভাবে সচেতন ও ঐক্যবদ্ধ করার বীজটি নবাব স্যার সলিমুল্লাহ রোপন করেছিলেন যা ১৯৪০ সালের মধ্যে মহীরুহে পরিণত হয়।
তিনি বলেন সম্প্রদায়িক হিন্দু নেতাদের এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের বিরোধিতার করণে ১৯১১ সালের ১২ ডিসেম্বর বংগভংগ রহিত করের পর ব্রিটিশ সরকার ক্ষুব্ধ নবান সলিমুল্লাহর দাবী মেনে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোশনা দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য নবাব সলিমুল্লাহ নিজের ২০০ বিঘা জমি দান করেন। তখনকার পূর্ববঙ্গের পশ্চাৎপদ শিক্ষাবঞ্চিত মুসলমানরা যেন এই বিশ্ববিদ্যালয় না পায় সেজন্য কোলকাতা প্রবাসী বর্ণবাদী হিন্দু জমিদাররা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরুদ্ধে নেমে পড়ে বলেন এটি প্রতিষ্ঠিত হলে বাঙ্গালী জাতি বিভক্ত হয়ে পড়বে, এবং শিক্ষার অবনতি ঘটবে। তাঁরা বলেন, ‘পূর্ব বাংলার মুসলমানরা অধিকাংশ কৃষক, তাই তাদের জন্য বিশ্ববদ্যালয় প্রতিষ্ঠার কোন দরকার নেই’।
তিনি বলেন, নবাব সলিমুল্লাহ যদি তৎকালীন সময়ে মুসলিম লীগ প্রতিষ্ঠা না করতেন এবং এ অঞ্চলের ছাত্রদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহন ন করতেন তবে ইনশচিত করে বলা যায় আজকের স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব হতনা এবং বাংলাদেশের মানুষ স্বাধীন নিজস্ব সত্বা মাথা উঁচু করে দাঁড়াতে পারতোনা।
কাজী আবুল খায়ের বলেন, জমিদারী বন্ধক রেখে ঋন নিয়ে মুসলিম লীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য লাগাতার কাজ করে নবান সলিমুল্লাহ কার্যত দেউলিয়া হয়ে গিয়েছিলেন। তিনি দুঃখ করে বলেন, জাতির ভবিষ্যত বিনির্মানে সর্বস্ব ত্যাগী ইতিহাসের এই মহানায়ককে আজ আমরা যোগ্য সম্মান দিতে ব্যর্থ হয়েছি যা পুরো জাতির জন্য লজ্যাজনক।
উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য আনোয়ার হোসেন আবুড়ি, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, কাজী এ এ কাফী, সাংগঠনিক সম্পাদক খান আসাদ, কেন্দ্রীয় নেতা নজ্রুল ইসলাম, মোঃ মামুন, সলিমুল্লাহ মেমোরিয়াল একাডেমীর সভাপতি নাছ্রুল হাসান প্রমুখ। – প্রেস বিজ্ঞপ্তি