নিউইয়র্কে শমশেরনগর হাসপাতাল বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময়

গত ২৫ শে আগষ্ট রোজ মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৫:৪৫ মিনিটে শমশেরনগর এ হাসপাতাল বাস্তবায়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে অবস্থানরত শমশেরনগর অভিবাসীদের এক আলোচনা সভা নিউইয়র্কে ইউ এস বাংলা অনলাইন প্রেসক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। মিজানুর রহমান চৌধুরীর পরিচালনায় উক্ত সভায় সভাপতিত্ব করেন সুজা মেমোরিয়াল কলেজ শমশেরনগর এর প্রতিষ্ঠার অন্যতম উদ্যোকতা ও প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ, পুবালী ব্যাংকের সাবেক সিনিয়র কর্মকর্তা সাইফুর রহমান কামরান। প্রথমেই পরিচয় পর্বের মাধ্যমে সভার সূচনা হয়।
এসময় দূর প্রবাসে এলাকার উপস্থিত সবাইকে পেয়ে সকলেই খুশি ব্যক্ত করেন। উপস্থিত সকলে যার যার বক্তব্যে বলেন, মৌলিক অধিকার স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের উদ্দেশ্যে আমরা সবাই একত্রিত হয়েছি এবং এটাই আমাদের সবচেয়ে বড় আয়োজন। অনেকে এই আয়োজনে নিজেকে শামিল করতে পারাকে সৌভাগ্যবান হিসেবে অভিহিত করেন।
একটি হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয়তা তুলে ধরে অনেকেই প্রিয়জন হারানোর ব্যাথাতুর স্মৃতিচারণ করেন। সভায় বক্তারা বলেন সারা বিশ্বে অবস্থানরত শমশেরনগর বাসীরা শমশেরনগর হাসপাতাল প্রতিষ্ঠার লক্ষ্যে একযোগে কাজ করছেন। আমেরিকায় বসবাসকারী শমশেরনগরবাসীরাও এপ্রচেষ্টার সাথে সহমত ও সহযোগীতার হাত প্রসারিত করবে।
এই মহতী কাজে উৎসাহ, উদ্দীপনা ও যার যার অবস্থান থেকে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন। হাসপাতাল স্থাপনের জন্য ভূমি দান করার ঘোষণা দেয়ায় যুক্তরাজ্য প্রবাসী সারোয়ার জামান রানা ও মিসেস আলেয়া রানা কে কৃতজ্ঞতা জানানো হয় এবং ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।
সভাপতি তাঁর বক্তব্যে উল্লেখ করেন, “যেকোন আয়োজনে নানা মত, নানা পথ থাকে। আলোচনা-সমালোচনা থাকে। তবে দিনশেষে শমশেরনগরে আমরা সবাই এক বিরাট পরিবার। দলমত, আদর্শ নির্বিশেষে সবাই এলাকার এবং এলাকার মানুষের কল্যাণ চান।“ সভায় নবগঠিত প্রস্তাবিত “শমশেরনগর হাসপাতাল” বাস্তবায়ন কমিটিকে অভিনন্দন জানানো হয়।
তারা মনে করেন আহবায়ক হিসেবে দেশ বরেন্য সংগীত শিল্পী সেলিম চৌধুরী এবং সদস্য সচিব শামসুল হক মিন্টুর সুযোগ্য নেতৃত্বে ও দক্ষ সংগঠকদের সাথে নিয়ে এবং দেশ-বিদেশে অবস্থানরত শমশেরনগর বাসীদের সাথে করে ঐক্যবদ্ধভাবে খুব শীগ্রই শমশেরনগরে স্বপ্নের হাসপাতাল বাস্তবায়িত হবে।
এলক্ষ্যে সভায় সর্বসম্মতিক্রমে সুজা মেমোরিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সাইফুর রহমান কামরান কে প্রস্তাবিত “শমশেরনগর হাসপাতাল বাস্তবায়ন কমিটি ইউএসএ” এর আহবায়ক, সৈয়দ আলমঙ্গীর আহমদ কে সমন্বয়ক এবং আমেরিকায় বসবাসকারী সকল শমশেরনগরবাসীকে সদস্য হিসেবে নির্বাচিত করা হয়। যাদের সাথে যোগাযোগ করা যায় নি বা উপস্থিত হতে পারেন নি তারাও সদস্য ও জ্যেষ্ঠতার ভিত্তিতে উপদেষ্টা হিসেবে “শমশেরনগর হাসপাতাল বাস্তবায়ন কমিটি ইউএসএ” তে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।
এসময় সকলে শমশেরনগরবাসীরা যাতে সব সময় যোগাযোগ ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ থাকতে পারেন সেজন্য আমেরিকাভিত্তিক একটি সাধারণ পরিমন্ডলের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। বিগত সময়ে এলক্ষে উদ্যোগ ও চেষ্টা করা হলেও করোনা পরিস্থিতির কারণে তা হয়ে উঠেনি। তাই পরবতীতে এটি তৈরির জন্য প্রয়োজনীয় বৃহত্তর যোগাযোগ ও সকলের অংশগ্রহন নিশ্চিত করার জন্য সকলের প্রতি অনুরোধ করা হয়।
পরবর্তীতে বৃহত্তর পরিসরে সম্মিলিত হওয়ার জন্য আগামী ১৫ সেপ্টেম্বর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়। সভায় সদ্য প্রয়াত শমশেরনগরের জনাব হাজী আব্দুল গনি সাহেবের রূহের মাগফেরাত কামনা করা হয় এবং শোক প্রকাশ করা হয়।
উক্ত সভায় অংশগ্রহন করেন ও বক্তব্য দেন, মৌলভীবাজার সরকারি স্কুলের সাবেক সহকারি প্রধান শিক্ষক মোঃ আব্দুস শহিদ, সাবেক স্কুল শিক্ষক এবিএম মাসুদুর রহমান, তোফায়েল লিটন চৌধুরী, সৈয়দ মাহমুদুল হাসান শিপু, এবিএম মোমেনুর রহমান মিনু, মোঃ মুহিবুর রহমান তুহিন, সৈয়দ মুহিবুল হাসান তপু, ফরহাদ আহমেদ চৌধুরী, সাংবাদিক মাহফুজ আদনান, মাকসুদ আলী রাসেল, তানভীর আহমেদ চৌধুরী (সায়মন), মুমিনুর রহমান ইমন, ফয়ছল আহমেদ, আশরাফুর রহমান সুমন। এছাড়াও অনলাইনে সংযুক্ত হন এবং মতামত পেশ করেন মোঃ নুরুল হক জয়নাল (ফিলাডেলফিয়া), মোঃ রাশেদুল ইসলাম (মিশিগান), নিবারণ দাস (মিশিগান), মামুনুর রশিদ (ভার্জিনিয়া), মোঃ নজরুল ইসলাম, সঞ্চয় সাহা।