পাঠ্যসূচীতে ইকবালের রচনা অর্ন্তভূক্ত করে জ্ঞানের সন্ধান দিন

আজ বেলা তিনটায় জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ মিলনায়তনে দার্শনিক, রাজনীতিক ও মরমী কবি ড. আল্লামা ইকবালের ১৪২তম জন্মবার্ষিকীতে আল্লামা ইকবাল স্মৃতি সংসদের উদ্যোগে সংগঠন সভাপতি খান আসাদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করেন কবি আব্দুল হাই শিকদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল লতিফ মাছুম, বাংলাদেশ ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড. ইসা শাহেদী, বাংলাদেশ মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, বাংলাদেশ নেজামী ইসলাম পার্টির মহাসচিব মাও: মুছা বিন ইজহার, নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল একাডেমীর সভাপতি সৈয়দ নাছরুল আহছান, সংগঠনের সাংগঠনিক সম্পাদক নূর আলম প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, ড. আল্লামা ইকবালের কবিতা কোনো দেশ, কাল, সম্প্রদায়, জাতির জন্য নয় বরং সমগ্র মানবজাতির উদ্দেশ্যে লিখিত। মৌলিক বিশ্বাস, জীবনবোধ এবং দার্শনিক চিন্তা চেতনা প্রতিফলিত হয়েছে তার রচনায়। একজন সত্যিকারের মুসলিম হিসাবে ইকবাল সকল মানুষকে নিয়েই ভেবেছেন। তিনি শুধু একজন দার্শনিক কবিই ছিলেন না- তিনি বৃটিশ ভারতের ইতিহাসের একজন দূরদর্শী রাজনীতিকও ছিলেন। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক।
অষ্টাদশ শতক থেকে ভারত সহ গোটা বিশ্বে অনৈক্যের কারণে মুসলিম শক্তির বেদনাদায়ক বিপর্যয় লক্ষ্য করে তিনি উপলব্ধি করেছিলেন, একটি একক জাতিতে পরিণত করতে হলে মাতৃভাষা বা রাষ্ট্র নিয়ে নয়, ইসলাম ধর্মের মৌলিক তিনটি বিশ্বাস নিয়ে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে মুসলিম জাতীয়তাবাদের চেতনায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে।
আল্লামা ইকবালের চিন্তাধারা যে নির্ভুল ছিল, তা আজ প্রমাণিত। চলমান বিশ্ব রাজনৈতিক পরিস্থিতিতে আল্লামা ইকবালের দর্শন অনুযায়ী সমগ্র মুসলমান জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার উদ্যোগ নিতে মুসলিম বিশ্বের নেতাদের প্রতি সভায় আহ্বান জানানো হয়। সভার আরও বলা হয়, ভাষা জটিলতার কারণে আল্লামা ইকবালের রচনা আমাদের দেশে তুলনামূলক ভাবে চর্চা কম হয়। আল্লামা ইকবালের রচনার বাংলা অনুবাদ পাঠ্যসূচীতে অর্ন্তভূক্তির মাধ্যমে শিক্ষার্থী ও নবপ্রজন্মকে জ্ঞান সমুদ্রের সন্ধান দেয়ার উদ্যোগ নেয়ার জানানো হয়। প্রধান অতিথির বক্তব্যে জনাব আলমগীর মহিউদ্দিন বলেন, ইকবালের মুসলিম একতার দর্শন অনুসরন করলে বিশ্বে আবারও মুসলমানদেও বিজয় পতাকা উড়বে।
সংবাদ প্রেরক, মোঃ নূর আলম, ০১৭৮২২৯৯১১৮