৭ মার্চ গণফোরাম সাইয়িদ-মন্টু আলোচনা সভা , কমিটি ভেঙ্গে দেয়া যায় না

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নির্বাহী সভাপতি ড. আবু সাইয়িদ, প্রধান বক্তা গণফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা, সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোস্তাক মহসীন মন্টু, প্রধান বক্তা নির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী। সভায় প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চ জাতিকে ঐক্যব্ধ করেছিলেন। ঐক্যবদ্ধ বাঙ্গালি জাতি মুক্তিযুদ্ধের মাধ্যমে শত ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে এদেশ স্বাধীন করেছেন। গণতান্ত্রিক দল ছাড়া যেমন গণতান্ত্রিক সরকার কল্পনা করা যায় না, তেমনি গণতান্ত্রিক সরকার ছাড়া গণতান্ত্রিক রাষ্ট্র কল্পনা করা যায় না। গণফোরাম জন্মলগ্ন থেকেই গণতন্ত্র প্রতিষ্ঠা ও মানুষের অধিকার আদায় তথা অর্থনৈতিক মুক্তির জন্য স্ংগ্রাম করে আসছে। গণফোরাম দলকে অসুভ শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ ও সুদৃঢ় করে আগামী দিনের আন্দোলন সংগ্রামকে আরো বেগমান করতে হবে।
প্রধান বক্তা সুব্রত চৌধুরী বলেন, যে লক্ষে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল সেই লক্ষ্য থেকে বাংলাদেশ অনেক দূরে সরে গেছে। সমাজে সর্বস্তরে দুর্নীতি ছেয়ে গেছে। কেসিনো-পাপিয়া কেলেংকারীসহ অনেক ন্যাক্কারজনক ঘটনা বেরিয়ে আসছে। জনগনকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা তথা দুঃশাসনের বিরুদ্ধে লড়াই করতে হবে।
সভাপতির ভাষণে অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, বঙ্গবন্ধু জনগনের অধিকার প্রতিষ্ঠা, অর্থনৈতিক মুক্তি ও জনগনের শাসন প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। শিক্ষিত যুব সমাজ বেকার, কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছেনা। উন্নয়নের নামে মেগা প্রকল্প নেয়া হচ্ছে। মেগা প্রকল্পের শ্বেতপত্র জনগনের সামনে প্রকাশ করতে হবে। দেশবাসী ঋণের পরিমাণ ও খরচের হিসাব জানতে চায়। জাতীয় সংসদ নির্বাচন ও সিটি কর্পোরেশন নির্বাচনে জনগণকে ভোট দিতে দেওয়া হয় নাই। ভোটের নামে চলছে ডিজিটাল পদ্ধতিতে ভোট হরণ প্রক্রিয়া। গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।
সভায় বক্তারা আরো বলেন, গণফোরাম একটি সুপরিচিত ও সুগঠিত রাজনৈতিক দল। দলটি গঠনতন্ত্র ও ঘোষণা পত্রের আলোকে পরিচালিত হচ্ছে। কলমের খোঁচায় এর কমিটিকে ভেঙ্গে দেওয়া যায় না। দলে ঘাপটি মেরে থাকা কিছু অসাধু ব্যক্তি দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্রকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে দলের ভেতরে বাইরে ষড়যন্ত্র করার চেষ্টা করছে। এদের বিরুদ্ধে সতর্ক্ থেকে সকল চক্রান্ত প্রতিহত করার জন্য আহ্বান জানান।
সভায় অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য জগলুল আফ্রিক, সাংগঠনিক সম্পাদক লতিফুল বারি হামিম, স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান বীর বিক্রম, প্রচার সম্পাদক খান সিদ্দিকুর রহমান, যুব সম্পাদক মো: নাসির হোসেন, যুবনেতা কাজী হাবিব, শ্রমিক নেতা রফিকুল ইসলাম পথিক, যুবনেতা রওশন ইয়াজদানি, যুবনেতা মাহমুদৌল্লাহ মধু, ছাত্রনেতা সানজিদ রহমান শুভ প্রমুখ।
বার্তা প্রেরক, মোঃ আজাদ হোসেন, দপ্তর সম্পাদক