নদী ভাঙন স্থায়ীভাবে রোধে ডেল্টা প্লান: ত্রাণ প্রতিমন্ত্রী

২০৩০ সালের মধ্যে স্থায়ী নদী ভাঙন রোধে সরকার ডেল্টা প্লান ঘোষণা করেছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
শনিবার দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার চরআত্রা আজিজিয়া উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগ ও নদী ভাঙন মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হয়। এ সকল দুর্যোগে হাজার হাজার মানুষ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে পড়ে।
‘এই প্রাকৃতিক দুর্যোগ ও নদী ভাঙন রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্লান ঘোষণা করেছেন। যার মধ্যে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগ সহনীয় রাষ্ট্রে পরিণত করা হবে এবং পদ্মা নদীসহ দেশের সকল নদী ভাঙন ২০৩০ সালের মধ্যে স্থায়ীভাবে রোধ করবেন। এই পরিকল্পনা বাস্তবায়নে ৩৭ বিলিয়ন ডলার খরচ হবে। প্রতিবছর ৭ বিলিয়ন করে খরচ করে দশ বছরে নদীগুলো শাষন করা হবে,’ বলেন তিনি।
জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে সমাবেশে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক, অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার, ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির মোল্যা ও নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন বক্তব্য রাখেন।
এর আগে সকাল ১০টায় নড়িয়া উপজেলার মুলফৎগঞ্জ পৌছে পদ্মা নদীর ডান তীর রক্ষা প্রকল্প পরিদর্শন করেন প্রতিমন্ত্রী। এরপর মুজিববর্ষ উপলক্ষে নড়িয়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চত্ত্বরে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। – UNB