পরিবহনে নিরাপদ আসন চাই – দাবি শিশুদের

ঢাকা আহ্ছানিয়া মিশনের ক্যাম্পেইন
“Streets for Life” এই স্লোগানকে সামনে রেখে এবছর সপ্তাহব্যাপী (১৭-২৩ মে) UN Global Road safety week ৬ষ্ঠ বারের মত পালিত হচ্ছে বিশ্বব্যাপী। UN Global Road Safety Week 2021 পালনে সপ্তাহব্যাপী (১৭-২৩ মে) ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের আয়োজনে ১৯ মে ২০২১ তারিখ “Social Media Solidarity”-তে অংশ নেয়া শিশুরা দাবি জানায় “পরিবহনে তাদের জন্য নিরাপদ আসন নিশ্চিত করতে হবে।”
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরসিংখ্যানে বলা হয়েছে যে, বিশ্বে সড়কে প্রতি বছর প্রায় ১.৩ মিলিয়ন মানুষ মারা যায় । বাংলাদেশে ২০২০ সালে সড়ক দূর্ঘটনায় ৪ হাজার ৯৬৯ জন নিহত ও আহত হয়েছেন ৫ হাজার ৮৫ জন।(পরিসংখ্যান নিরাপদ সড়ক
চাই সংস্থা)।
বিশ্বজুড়ে শিশু-কিশোরদের মৃত্যুর সবচেয়ে বড় কারণ সড়ক দূর্ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরসিংখ্যানে বলা হয়েছে যে, ২০১৫ সালে ১২ লাখের বেশি শিশু-কিশোরদের মৃত্যু হয়েছে। এসব মৃত্যুর প্রতি ১০ টির প্রায় ১ টি ঘটেছে সড়ক দূর্ঘটনায় আহত হওয়ার জেরে। আর সড়কে বেশির ভাগ মৃত্যু ঘটেছে ১০ থেকে ১৯ বয়সের ছেলেদের ক্ষেত্রে।
বাংলাদেশেও ১০-১৪ বছর বয়সের শিশুদের অপঘাত মৃত্যর অন্যতম প্রধান কারণ সড়ক দূর্ঘটনা। সড়ক শিশুদের জন্য উচ্চ পর্যায়ের ঝুঁকিপূর্ণ জায়গা হয়ে উঠেছে।
অ্যাক্সিডেন্ট রিচার্জ ইন্সটিটিউটের এক গবেষনায় দেখা যায়, শিশুরা কখনও পথচারী, কখনও সাইক্লিস্ট এবং কখনও গাড়ির যাত্রী হিসেবে সড়কে দূর্ঘটনার শিকার হয়।
সড়ক দূর্ঘটনা হ্রাস ও জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ অর্জনের লক্ষ্যে বর্তমান সরকার ”সড়ক পরিবহন আইন ২০১৮” প্রণয়ন করে। ”সড়ক পরিবহন আইন ২০১৮” চলতি বছরে সংশোধনের উদ্যোগ নিয়েছেন সরকার। গাড়ির গতি নিদিষ্ট করে দেওয়া, চালক ও যাত্রীদের জন্য সিটবেল্ট ব্যবহার বাধ্যতামূলক, মানসম্মত হেলমেটের ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি পিরিবহনে শিশুদের জন্য নিরাপদ আসন নিশ্চিত করা ইত্যাদি সংশোধিত আইনে অন্তর্ভূক্ত করা একান্ত জরুরী।
বার্তা প্রেরক – তোষিকে কাইফু, এডভোকেসী অফিসার (কমিউনিকেশন), ফোন: ০১৯১২৯৬৯৭৬৭
ইমেইল: toshekay@amic.org.bd; tkaifu.jnu@gmail.com