বিহারীদের ঝুলন্ত সমস্যা সমাধানে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান

৪৯ বছর ধরে ৮ ফুট ও ১০ ফুটের রুমে অমানবিক জীবনযাপনকারী উর্দুভাষীদের ঝুলন্ত সমস্যা সমাধান হয়নি। এ সমস্যা সমাধানে দেশের গণমাধ্যম ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিহারি নেতৃবৃন্দ।সোমবার (২৪ ফেব্রুয়ারী) রাজধানীর মিরপুরের বিএএলস স্কুলে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলন, কাউন্সিল অব মাইনোরিটিজ ও আল-ফালাহ বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত এক এডভোকেসি মিটিংয়ে এ আহবান জানানো হয়।
এসময় প্রধান অতিথির বক্তব্যে উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি মোঃ সাদকাত খান ফাক্কু বলেন, ৪৯ বছর ধরে এ জনগোষ্ঠী ঘিঞ্জি ক্যাম্পগুলোতে অমানবিক জীবন কাটাচ্ছে। ক্যাম্পবাসীদের পুনর্বাসনের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে বারবার উদ্যোগ গ্রহণ করা হলেও তা বাস্তবায়ন হয়নি। তাছাড়া যে ক্যাম্পগুলোতে আমরা বসবাস করছি সে ক্যাম্পগুলোও বারবার উচ্ছেদের চেষ্টা করা হচ্ছে।
তিনি বলেন, এদেশে অন্যন্য সংখ্যালঘুরা বসবাস করেন। আমরা সবসময় দেখি যখন কোনো সংখ্যালঘুদের ওপর নির্যাতন হয় তখন দেশের সুশীল ও সাংবাদিকরা তাদের পাশে দাড়ানোর চেষ্টা করেন। কিছুদিন পরপর তাদের তাদের সমস্যাগুলো গণমাধ্যমে তুলে ধরা হয়। এজন্য রাষ্ট্র পরিচালকরাও তাদের সমস্যা সমাধানে সক্রিয় ভুমিকা রাখেন। কিন্তু ক্যাম্পবাসীদের ক্ষেত্রে অনেকেই কাজ করতে চাননা। কিছুকিছু গণমাধ্যম কাজ করলেও বেশীরভাগ গণমাধ্যম নীরব থাকেন। যদি সুশীল সমাজের ব্যক্তিবর্গ ও গণমাধ্যম বিহারীদের নিয়ে সক্রিয়ভাবে কাজ করেন তাহলে অবশ্যই আমাদের সমস্যাগুলো সমাধান হবে।
সভায় উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সাবেক সভাপতি মোঃ ফাহিম হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউএসপিওয়াইআরএম’র সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু, সাংগঠনিক সম্পাদক মোঃ শাকিল, কাউন্সিল অব মাইনোরিটিজের প্রধান এডভোকেট খালিদ হুসাইন, উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের বর্তমান সভাপতি মোঃ ইমরান খান, সহ-সভাপতি মোঃ রাজু রাজ,সাধারণ সম্পাদক মোঃ মাকসুদ আলম, যুগং সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ মুন্না, সহকারী সাংগঠনিক সম্পাদক মোঃ নাসিম প্রমুখ।