ত্রাণ ও ছবি তোলা

প্রিয়মহোদয়,
আস্সালামু-আলাইকুম।
প্রথম আলো পত্রিকার আজ (০৯/০৪/২০২০) প্রকাশিত সংখ্যায় ঢাকা বিশ^বিদ্যালয়ের মোঃ জাফর আলী লেখেছেন, কতিপয় লোক দরিদ্রদেরকে ত্রাণ বিতরণ করেছে এবং সেসব সৎকর্মের ছবি ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশ করেছে। টেলিভিশনে ও আজকাল এ ধরনের ছবি/ভিডিও চিত্র প্রকাশিত হয়। কিছু করার নেই। যিনি ত্রাণ বিতরণ করছেন, তাঁর সম্পদ-সামর্থ আছে বলেতা করতে পেরেছেন। একজন নির্ধন ব্যক্তিতো আর অন্যকে দান করতে পারেনা! নির্ধন ব্যক্তি দান গ্রহণ করবে এটাই স্বাভাবিক।যিনি ত্রাণ প্রদান করছেন তাঁর ছবি বিভিন মাধ্যমে প্রকাশ/প্রচার করার প্রয়োজন কি? তিনি নিজ উদ্যোগে ছবি প্রকাশ করলে বোঝতে হবে, তিনি প্রচার চান; এমনকি ত্রাণ গ্রহণকারীদের কাছে আগামীবার তিনি যাবেন সমর্থন প্রাপ্তির আশায়! তাঁর অন্য মহৎ উদ্দেশ্যও থাকতে পারেÑতিনি ত্রাণ বিতরণ করছেন যেনএটা দেখে অন্যরাও ত্রাণ বিতরণে উদ্বুদ্ধ হতে পারেন!
কিন্তু ত্রাণ বিতরণ কার্যকে হালকা ভাবে দেখার কারণ নেই। এ ব্যাপারে যিনি ত্রাণ বিতরণ করছেন তাঁর সতর্ক হওয়া দরকার; আর আমরা যারা বিভিন œত্রুটি খুঁজে বেড়াচ্ছি তাদেরও সতর্ক হওয়া দরকার। যাঁর াধর্মপ্রাণ তাঁরা জানেন, তাঁদের সম্পদের মাঝেআছে যথোচিত অংশ ভিক্ষুকদের ও বঞ্চিতদের নিমিত্তে। এ ব্যাপারে মহিমান্বিত কুরআনের সূরাআয্-যারিয়া (সূরা ৫১)-এরআয়াত ১৫-১৯-এর বাংলা অর্থ আপনার পঠনের জন্য নি¤েœ উদ্ধৃত করছি। আমাদের সম্পদের মাঝে’ভিক্ষুকদের ও বঞ্চিতদের ’নিমিত্তে যে যথোচিত পরিমাণ (অনির্দিষ্ট) অংশ আছে, ত্রাণ বিতরণ করার মাধ্যমে তার কিছু অংশ মাত্র পরিশোধিত হয়। এ কাজ মহৎ কাজ।
ত্রাণ বিতরণ করে প্রচার পাওয়ার চেষ্টা না করা ভালো। এ ব্যাপারে সূরা বাকারাহ (সূরা ২)-এর আয়াত ২৭০ ও ২৭১-এর প্রতি আমরা লক্ষ্য রাখতে পারি। বদন্যতার যেসব কাজ মানুষ করে, বলার অপেক্ষা রাখেনা, তা ¯্রষ্টা জানেন। তার পরে ত্রাণ প্রদানকারীর চাওয়ার আর কিছুই থাকতে পারেনা; পার্থিব প্রচারের মূল্য শূন্য! ¯্রষ্ট াবলেছেন, আমাদের অনুধাবনের জন্য, বদ্যানতার কাজগুলো প্রকাশকরা ’ভালো’; তবে সেগুলো গোপন রাখা ’সর্বোত্তম’! ¯্রষ্টা আমাদেরকে অনুধাবন করার শক্তি দিন।
আপনারএকান্ত-
এম, এ, তাহের খন্দকার।
০৯/০৪/২০২০।